camping-in-bd-nisorgo

কয়েক বছর আগেও আমাদের দেশে ক্যাম্পিং তেমন জনপ্রিয় ছিল না। তবে এখন দলবেঁধে ভ্রমণকারীরা ক্যাম্পিং করার জন্য দেশব্যাপী ঘুরে বেড়াচ্ছেন। ইউরোপ-আমেরিকার মত নির্জন-নিরুপদ্রব স্থান খুঁজে পাওয়া মুশকিল হলেও বাংলাদেশে এমন কিছু স্থান আছে, যা আপনার ক্যাম্পিং করার জন্য হতে পারে আদর্শ। দেখে নিন দেশের সেরা ১০টি ক্যাম্পিং স্পট

১ । সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপ, কক্সবাজার

সাগর সৈকতে নির্জনে ক্যাম্পিং করতে চাইলে সেন্ট মার্টিন ও ছেঁড়া দ্বীপ হতে পারে আপনার প্রধান গন্তব্য। নীল জলরাশি আর নিরিবিলি পরিবেশ আপনার ক্যাম্পিং করার আনন্দকে পূর্ণতা দেবে নিশ্চিত। দ্বীপের পশ্চিম সৈকত ও ছেঁড়া দ্বীপের পুরোটাই ক্যাম্পিং করার জন্য আদর্শ জায়গা। সমুদ্র সৈকতে ক্যাম্পিং করার টিপস জানা থাকলে ক্যাম্পিং হয়ে যাবে অনেক সহজ।

বিরক্ত করার মেত কেউ নেই বলে সেন্ট মার্টিনে তাবুবাস করা যায় নিশ্চিন্তে। তবে সম্প্রতি সেন্ট মার্টিনে ভ্রমণকারীদের অবাধ বিচরণে কিছু বিধিনিষেধ আরোপ করেছে সরকার। তাই এখানে ক্যাম্পিং করতে গেলে খোঁজখবর নিয়ে যাবেন।

২। ইনানী সৈকত, কক্সবাজার

কক্সবাজার বা এর আশেপাশে ক্যাম্পিং করার সবচেয়ে ভাল জায়গা ইনানী সৈকত। ঝাউবন, জেলে পাড়া আর সাগরের বড় বড় ঢেউ এই সৈকতে মানুষকে আকর্ষণ করে। এখানেই ঝাউবনের কাছে নিশ্চিন্তে ক্যাম্পিং করতে পারেন আপনি।

এ ছাড়াও পুরো মেরিন ড্রাইভজুড়েই ক্যাম্পিং করা যায়। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি ও রোহিঙ্গা ইশ্যুর কারণে মেরিন ড্রাইভে ক্যাম্পিং করা কিছুটা ঝুঁকিপূর্ণ। তাই এ এলাকায় ক্যাম্পিং করতে চাইলে আগেই পুলিশকে অবগত করে রাখুন।

৩। শাহপরীর দ্বীপ, কক্সবাজার

দেশের সেরা ১০টি ক্যাম্পিং স্পট বিবেচনা করলে শাহপরীর দ্বীপ তার মধ্যেই পড়বে। শাহপরীর দ্বীপ বাংলাদেশের সর্বদক্ষিণের অবিচ্ছিন্ন স্থলভাগ। প্রতি বছর শীতকালে দলবেঁধে ক্যাম্পাররা এখানে আসেন ক্যাম্পিং করতে। শাহপরীর দ্বীপের জেটির আশেপাশে ও পশ্চিম সৈকত ক্যাম্পিং করার জন্য উপযুক্ত স্থান।

৪। নিঝুম দ্বীপ, নোয়াখালী

নিঝুম দ্বীপ মূলত ম্যানগ্রোভ বন আর হাজার হাজার হরিণের অভয়ারণ্যের জন্য বিখ্যাত। তবে প্রতি বছর শীতে অতিথি পাখি দেখার জন্যও বহু পর্যটক এখানে ক্যাম্পিং করেন। নিঝুম দ্বীপের আবাসন ব্যবস্থা এখন তেমন উন্নত না হওয়ায় ভ্রমণকারীরা তাবু নিয়ে নিঝুম দ্বীপে রাত কাটাতে ভালবাসেন। নিঝুম দ্বীপের নামার বাজার এলাকা থেকে যুগপৎ সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায় বলে এ স্থানটিই ক্যাম্পিং করার জন্য আদর্শ।

৫। থানচি, বান্দরবান

যারা নির্জন পাহাড়ে বা ঝিরি-ঝর্ণার কাছে ক্যাম্পিং করতে চান তারা চলে যেতে পারেন বান্দরবান জেলার থানচি উপজেলায়। থানচির রেমাক্রি, তিন্দু, নাফাখুমসহ বহু স্থান আছে যেখানে ভ্রমণকারীরা দলবেঁধে ট্রেকিং ও ক্যাম্পিং করতে যান। রেমাক্রি খালের তীরে অনেক উপযুক্ত স্থান আছে যেখানে ক্যাম্পিং করা যায়।

তবে পাহাড়ে ক্যাম্পিং করতে চাইলে স্থানিয় পুলিশ ও সেনাবাহিনীর কাছ থেকে অনুমতি নিতে হয়। এছাড়া সাথে একজন স্থানিয় গাইডও রাখার নিয়ম আছে। পাশাপাশি এখানে ক্যাম্পিং করতে গেলে কিছু বাড়তি বিষয়ে নজর রাখা উচিত।

৬। মারায়ন তং, বান্দরবান

সম্প্রতি মারায়ন তং ভ্রমণকারীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষত ক্যাম্পিং করার জন্য অনেকেই মারায়ন তং-কে বেছে নিচ্ছেন। আলীকদমের মিরিঞ্জা রেঞ্জের চূড়ায় অবস্থিত এই স্পটে ক্যাম্পিং করার জন্য বেশ কিছু সুযোগ-সুবিধা রাখা হয়েছে। শরতে মারায়ন তং-এর গাছের নিচের তাবুতে বসে দূরের মেঘ দেখতে দেখতে কয়েকটি দিন কাটিয়ে দেয়া যায়।

৭। রাতারগুল জলাবন ও বিছনাকান্দি, সিলেট

বর্ষায় না নামা গেলেও শীতে সিলেটের রাতারগুল জলাবনের প্রায় পুরোটাই শুকিয়ে যায়। তখন বনের ভেতরেই ক্যাম্পিং করতে পারেন। আপনি যদি বনের মধ্যে ক্যাম্পিং করতে চান তাহলে রাতারগুল চলে যেতে পারেন। এছাড়াও সিলেটের বিছনাকান্দি ঝিরির আশেপাশে ক্যাম্পিং করার ভাল ভাল স্থান আছে। এসব স্থানে বর্ষায় ক্যাম্পিং করতে পারবেন না। তবে ভাল তাবু ও অন্যান্য সরঞ্জাম থাকলে বর্ষাকালে নৌকায়ও ক্যাম্পিং করতে পারেন।

৮। মহামায়া লেক, চট্টগ্রাম

চট্টগ্রামের মহামায়া লেকে কতৃপক্ষের ব্যবস্থাপনায় ক্যাম্পিং করার সুযোগ রয়েছে। যারা ক্যাম্পিং শুরু করতে চান কিংবা যারা পরিবারের সদস্যদের নিয়ে ঝুঁকিপূর্ণ স্থানে ক্যাম্পিং করতে চাইছেন না, তারা মহামায়া লেক বেছে নিতে পারেন। নির্দিষ্ট ফি দিয়ে লেকের চারপাশে ক্যাম্পিং করার সুযোগ দেয় লেক কতৃপক্ষ। ক্যাম্পিং করার জন্য তাবুসহ অন্যান্য সবকিছু এখানে ভাড়া পাওয়া যায়। এটি দেশের সেরা ১০টি ক্যাম্পিং স্পটের একটি।

৯। রেমা কালেঙ্গা অভয়ারণ্য, হবিগঞ্জ

হবিগঞ্জের চুরুনঘাট উপজেলায় অবস্থিত রেমা কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য দেশের সবচেয়ে সমৃদ্ধ অভয়ারণ্যগুলোর একটি। কতৃপক্ষের অনুমতি নিয়ে এখানে বনের ধারে ক্যাম্পিং করার সুযোগ আছে। সত্যিকার জঙ্গলে ক্যাম্পিং করার স্বাদ নিতে চাইলে এখানে চলে আসতে পারেন।

১০। চর কুকরি মুকরি, ভোলা

ভোলা জেলার সর্বদক্ষিণে মেঘনার মোহনায় অবস্থিত কুকরি মুকরি একটি শান্ত চর। শীতে এখানে হাজার হাজার পাখির আগমন ঘটে। সেজন্য এখানে প্রতি বছর শীতকালে প্রচুর ভ্রমণকারী আসেন পাখি দেখতে। চরের চারদিকেই ক্যাম্পিং করা যায়। তবে দক্ষিন অংশ ক্যাম্পিং করার জন্য বেশি উপযুক্ত। যাতায়াত ব্যবস্থা ভাল না হওয়ায় সাধারন ভ্রমণকারীরা এখানে তেমন আসেন না। তাই নিরিবিলি ক্যাম্পিং করতে চাইলে এখানে চলে আসতে পারেন।

ছবিঃ Getty ImageTags: ইনানী সৈকতক্যাম্পিংথানচিনিঝুম দ্বীপবাংলাদেশে ক্যাম্পিংমহামায়া লেকমারায়ন তংরাতারগুল জলাবনরেমা কালেঙ্গা অভয়ারণ্যসেন্ট মার্টিন

4 thoughts on “দেশের সেরা ১০টি ক্যাম্পিং স্পট

    This is exactly what i was looking for, thank you so much for these tutorials

      It would be great to try this theme for my businesses

    What a nice article. It keeps me reading more and more!

    To speak on this question it is possible long.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *