trakking-nisorgo

ট্রেকিং হচ্ছে কয়েক ঘণ্টা থেকে শুরু করে একদিন বা একরাত পর্যন্ত একটানা হেঁটে, ক্যাম্পিং করে নির্জন প্রকৃতি, পাহাড়, নদী, সমুদ্র উপভোগ করা। যে পথে ট্রেকিং করা হয় তাকে ট্রেইল বলে। আমাদের দেশেও কয়েক বছর ধরে তরুণদের মাঝে ট্রেকিং জনপ্রিয় হচ্ছে। ট্রেকিং করতে গেলে সঠিক পরিকল্পনার পাশাপাশি শারিরিক ও মানসিক সক্ষমতা যেমন দরকার, তেমনি সঠিক যন্ত্রপাতি ও গ্যাজেট ব্যবহার করাও কম গুরুত্বপূর্ণ নয়। ট্রেকিং করতে গেলে যা যা সঙ্গে নেবেন তার একটি তালিকা দেখে নিন।

১। ট্রেকিং ব্যাকপ্যাকঃ যেহেতু ট্রেকিং করতে গিয়ে দীর্ঘ সময় হাঁটতে হয়, তাই ব্যাকপ্যাকটি হতে হবে উন্নতমানের ও হালকা। যাতে ব্যাগে সকল প্রয়োজনীয় সব জিনিস সহজেই নেয়া যায়।

২। তাবুঃ ট্রেকিং করতে গেলে রাতে থাকার জন্য তাবু প্রয়োজন। আপনার সামর্থ্য ও আবহাওয়া অনুযায়ী তাবু কিনে সঙ্গে নিয়ে নিতে পারেন।

৩। ট্রেকিং স্টিকঃ হাঁটতে গেলে অবশ্যই আপনার একটি স্টিক বা লাঠি লাগবে। আমাদের দেশে ট্রেকাররা স্থানীয়ভাবে বাঁশের লাঠি ব্যবহার করে থাকেন। তবে অন্যান্য দেশে মাল্টি-টুল স্টিক কিনতে পাওয়া যায়, যা দিয়ে হাঁটার পাশাপাশি আরও বেশ কিছু কাজ করা যায়।

traking-stick-wonderful-bangladesh

৪। কম্পাস ও অল্টিমিটারঃ ঘুরতে বের হলে কম্পাস ও অল্টিমিটার সাথে রাখা খুবই জরুরি। আজকাল স্মার্টফোনের বিভিন্ন অ্যাপে এগুলো পাওয়া গেলেও আলাদা কম্পাস ও অল্টিমিটার সাথে রাখলে ঝুঁকিতে পড়তে হয় না। বাজারে অনেক উন্নত মানের কম্পাস পাওয়া যায়। সেখান থেকে বেছে নিতে পারেন আপনার পছন্দেরটি।

৫। ম্যাপঃ আপনি যে এলাকায় ট্রেকিং করতে যাচ্ছেন, সেখানকার স্থানীয় ম্যাপ সংগ্রহ করে নিন। বাজারে এলাকাভিত্তিক ম্যাপ না পাওয়া গেলে গুগল ম্যাপ থেকে ওই ট্রেকের ম্যাপ প্রিন্ট করে নিতে পারেন। সব সময় আপনার ফোনে নেটওয়ার্ক নাও থাকতে পারে।

৬। ফাস্ট এইড কিট ও জরুরি ওষুধঃ ঘুরতে বের হলে অবশ্যই সঙ্গে ফাস্ট এইড কিট ও জরুরি ওষুধ সঙ্গে রাখবেন। এতে যে কোন বিপদে বা শারীরিক অসুস্থতায় প্রাথমিক চিকিৎসা নিতে পারবেন। এছাড়া মশার জন্য অডোমস, সান্সক্রিন লোশন সঙ্গে রাখুন।

৭। মাল্টি-টুল চাকু ও রিপেয়ার টুল বক্সঃ একটি ভাল মানের মাল্টি টুল চাকু ও টুল বক্স আপনার বিভিন্ন ছোটখাটো কাজে লাগতে পারে। বিশেষকরে যারা সাইকেল বা মোটরসাইকেল সঙ্গে নিয়ে যান তাদের জন্য।

৮। অন্যান্যঃ রাতে পথ চলতে সঙ্গে রাখতে পারেন হেড ল্যাম্প, বাইনোকুলার, দুই-ব্যান্ডের রেডিও, টয়লেট পেপার ইত্যাদি। এছাড়া যদি ট্রেকিং করতে গিয়ে নিজেরা রান্না করে খেতে চান সেক্ষেত্রে চুলা, রান্নার পাত্র ও অন্যান্য উপকরণ সঙ্গে নিয়ে নিতে পারেন।

ট্রেকিং করতে গেলে যা যা সঙ্গে নেবেন তার একটি তালিকা তৈরি করে নিন এবং সে অনুযায়ী প্রস্তুতি নিয়ে রাখুন।

ছবিঃ জোবায়ের রায়হান

3 thoughts on “ট্রেকিং করতে গেলে যা যা সঙ্গে নেবেন

    This is exactly what i was looking for, thank you so much for these tutorials

      It would be great to try this theme for my businesses

    What a nice article. It keeps me reading more and more!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *